এই নিয়মগুলি মেনে চললেই মাধ্যমিক পরীক্ষায় মিলবে দারুন সাফল্য।

এবছর অর্থাৎ ২০২৩ সালের ২৩ শে ফেব্রুয়ারি শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। আর মাত্র 7 দিন পরে শুরু হতে চলেছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। তাই এই 7 দিনের মধ্যে কিভাবে পরীক্ষায় ভালো রেজাল্ট করা সম্ভব তা আজকের আলোচ্য বিষয়বস্তু। যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থী তাদের জন্য আজকের এই নিবন্ধনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। পরীক্ষার আগে থেকে ছাত্রছাত্রীকে কিছু টিপস মেনে চলতে হয় যার মাধ্যমে ছাত্রছাত্রীরা ভালো রেজাল্ট করতে পারে। 

মাধ্যমিক পরীক্ষা প্রতিটি ছাত্র-ছাত্রীর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কারণ- প্রতিটি ছাত্র ছাত্রীর ক্ষেত্রে এই মাধ্যমিক পরীক্ষাটি তাদের জীবনের প্রথম পরীক্ষা। যার মাধ্যমে ভালো রেজাল্ট করে ভালো স্কুলে পড়াশোনার সুযোগ-সুবিধা পাওয়া সম্ভব। তবে পরীক্ষার্থীর রেজাল্ট বিষয়ে অভিভাবকদের চিন্তা একটু বেশি। অভিভাবকরা সবসময় চিন্তা করে থাকেন যে, আদৌ আমার ছেলেটা কিংবা মেয়েটা পাশ করবে তো? এরকম মনে নানা ধরনের প্রশ্ন ঘুরতে থাকে। তবে পরীক্ষার কিছু দিন আগে থেকেই পরীক্ষার্থীর মনে ভয়ের সঞ্চার ঘটে থাকে। তাদের মনে সবসময় একটাই প্রশ্ন ঘুরপাক খেতে থাকে যে, পরীক্ষায় কেমন প্রশ্ন হতে পারে? কিংবা কিভাবে পড়লে ভালো রেজাল্ট করা সম্ভব? 

তবে আজকে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানাবো যে পরীক্ষার কয়েকদিন আগে কিভাবে স্টাডি করলে ভালো রেজাল্ট করা সম্ভব।

পরীক্ষার ক্ষেত্রে প্রতিটি বিষয়ের নম্বরের উপর সমান গুরুত্ব রয়েছে। এমনটা নয় যে, চারটে বিষয়ে 80%  নাম্বার পাবো এবং আর তিনটে বিষয়ে না পেলেও চলবে। এমনটা ভাবা ছাত্র-ছাত্রীদের পক্ষে বোকামি। তো চলুন জেনে নেওয়া যাক পরীক্ষার কয়েকদিন আগে কিভাবে পড়াশোনার প্রতি প্রস্তুতি গ্রহণ করতে হবে তা নিম্নে আলোচনা করা হলো:-

  1. প্রথমত, সরকারের তরফ থেকে স্কুলে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য যে টেস্ট পেপার বরাদ্দ করা হয়ে থাকে সেই টেস্ট পেপারের অন্তর্গত সমস্ত প্রশ্ন গুলিকে অধ্যায় ভিত্তিক রিভিশন করে নেওয়া। 
  2. দ্বিতীয়ত, প্রতিটি বিষয়ের ওপর সমান গুরুত্ব দিতে হবে।
  3.  তৃতীয়ত, পরীক্ষা দেওয়ার আগে ছোট প্রশ্ন কিংবা বড় প্রশ্নের উপর কতটা সময় দেওয়া যাবে তার সময় নির্ধারণ একান্ত প্রয়োজন।
  4. চতুর্থত, পরীক্ষায় যে সমস্ত প্রশ্নগুলি লেগে গেছে সেগুলিকে আগে থেকে লিখে নেওয়া ভালো। এবং পরবর্তীতে বাকি প্রশ্নগুলিকে ধীরে ধীরে মনে করার মাধ্যমে লিখতে হবে।

Leave a Comment