পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশে স্কলারশিপ।। WB-Govt Scholarship

বর্তমানে পশ্চিমবঙ্গের বেশীরভাগ ছেলে ও মেয়ে পড়াশোনার মাধ্যমে ভালো‌ রেজাল্ট করছে। তবে এই ভালো রেজাল্টের মাধ্যমে গরীব মধ্যবিত্ত ছেলে ও মেয়েদের সরকারের তরফ থেকে স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

তবে এই স্কলারশিপ টি সেই সমস্ত ছেলেমেয়েদের দেওয়া হবে যারা মাধ্যমিক ও‌ উচ্চ মাধ্যমিক পাশ করেছে। রাজ্যের স্কুলে পাঠরত পাঠক-পাঠিকাদের প্রতিমাসে 5,000 টাকা করে দেওয়া হবে।

নিম্নে আলোচিত হল যে, কারা কারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে, কত টাকা দেওয়া হবে, কিভাবে আবেদন করা যাবে,কি কি ডকুমেন্টস লাগবে সমস্ত কিছুই আলোচনা করা হলো।

আবেদনকারী প্রার্থীর যোগ্যতা:-

১) প্রার্থী যদি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকে তবে এই স্কলারশিপ এ‌ আবেদন করা যাবে।

২) প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় 60% নম্বর পেয়ে পাশ করে থাকতে হবে।

৩) যে সমস্ত প্রার্থীরা এখানে আবেদন করবে সেই সমস্ত প্রার্থীদের পারিবারিক বার্ষিক আয় থাকতে হবে 2.5 লক্ষেরও কম। যদি এর থেকে বেশী হয় তবে আবেদন করা যাবে না।

আবেদন পদ্ধতি:- এক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য প্রার্থীকে অবশ্যই নির্দিষ্ট অফিশিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in -এ গিয়ে রেজিস্ট্রেশন করার মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের সময় কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস বা নথিপত্র:-

১) জন্মের পরিচয়পত্র।

২) পাঠক-পাঠিকার পাসপোর্ট সাইজের ফটোকপি।

৩) মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক এর অ্যাডমিট কার্ড।

৪) প্রার্থীর পরিচয়পত্র। যথা – আঁধার কার্ড/ রেশন কার্ড/ভোটার কার্ড (যদি থাকে)।

৫) পরবর্তী কোর্সে ভর্তির প্রমানপত্র।

৬) প্রার্থীর ব্যাংকের পাশবই।

টাকার পরিমাণ:- যদি কোনো‌ প্রার্থী এই স্কলারশিপে সুযোগ পায় তাহলে‌ অবশ্যই প্রার্থীকে বছরে‌ 12,000 টাকা পর্যন্ত দেওয়া হবে। সেক্ষেত্রে প্রার্থীর যদি অন্যান্য‌ যোগ্যতা‌ থেকে থাকে তাহলে অবশ্যই টাকার পরিমাণ আলাদা ভাবে নির্ধারণ করা হবে।

বিঃ দ্রঃ:- উপরোক্ত বিষয় সমন্ধে বিস্তারিত জানতে অফিশিয়াল ওয়েবসাইট কে ফলো‌ করুন। (https://svmcm.wbhed.gov.in)

Leave a Comment