top 15 motivational quotes

এই পৃথিবীতে প্রত্যেকটা মানুষ Success পাওয়ার জন্য জীবনে কোন না কোন কিছু কাজ করে চলেছেন। কিন্তু এর মধ্যে কিছু মানুষ সফল হতে পেরেছেন আবার কিছু মানুষ আছেন যারা জীবনে সফল হতে পারেননি। ব্যর্থতা যেন সফলতার সামনে চোখ রাঙ্গিয়ে যাচ্ছে। কিন্তু এর মানে এই নয় যে ব্যর্থতা এসেছে বলে জীবনে সবকিছু শেষ হয়ে গেলো। না এমনটা ভাবা আপনার জীবনে অনেক বিপদ ডেকে আনতে পারে। কেননা আপনি আপনার মনকে যা কিছু ইঙ্গিত দেবেন ওই জিনিসটা মন গ্রহণ করে নেবে এবং আপনি চাইলেও জীবনে সফল হতে পারবেন না। একজন মনীষী বলেছেন একবার না পারিলে দেখো শতবার।Top 15 Motivational Quotes In Bengali

Motivational Quotes In Bengali

 বাস্তব উদাহরণ স্বরূপ বলা যায় যে, আমরা সবাই টমাস এডিসনের নাম শুনেছি যিনি আলোর বাল্ব এর আবিষ্কর্তা। কিন্তু আমরা কি প্রকৃতপক্ষে জানি যে তিনি এই আলোর বাল্ব তৈরির জন্য প্রায় 1000 বার ব্যর্থ হয়েছিলেন। কিন্তু তার পরেও তিনি হার মানেননি তিনি অনবরত পরীক্ষা করেই চলেছিলেন এবং পরবর্তীতে তিনি সফলতা অর্জন করেছিলেন, Motivational Quotes In Bengali

উইলিয়াম হেনরি ফোর্ড যিনি ছিলেন বিশ্ব বিখ্যাত ফোর্ট কোম্পানির মালিক। তিনি যে আজকে এই সফলতা অর্জন করেছেন তার পেছনে ছিল তার ব্যর্থতা। ব্যর্থতা থেকেই মানুষ সফলতা অর্জন করতে পারে। তিনি এর আগেও কয়েকটি ব্যবসায় ব্যর্থ হয়েছিলেন কিন্তু তারপরেও তিনি হার মানেননি তিনি অনবরত তার কাজে ফোকাস করেছিলেন, তাই তিনি সফলতা অর্জন করতে পেরেছিলেন।

‌অ্যালবার্ট আইনস্টাইন ছোটবেলা থেকে কথা বলতে পারতেন না এবং 7 বছর বয়স পর্যন্ত তিনি কোন অক্ষর লিখতে জানতেন না। আশেপাশের মানুষ তাকে মূর্খ বলে সম্মোধন করলেও তিনি কিন্তু পরবর্তীতে তার তত্ত্ব এবং নীতির ক্ষমতায়  আজকে হয়ে উঠেছেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী।

অনেক মনীষী, বিজ্ঞানী, ব্যবসায়ী রয়েছেন যারা জীবনে সফল হওয়ার আগে বহুবার ব্যর্থ হয়েছেন কিন্তু তারপরেও তারা হার মানেননি। অতএব,

আমাদের সবসময় মনে রাখতে হবে যে কোন কিছু কাজ করতে গেলে আমাদের জীবনে ব্যর্থতা আসবে কিন্তু সেটাকে এড়িয়ে আমাদের সফলের দিকে এগিয়ে যেতে হবে।

এই প্রসঙ্গে একজন মনিষী বলে গেছেন যে-

“যুদ্ধক্ষেত্রে যুদ্ধরত কোন মহারথী কখনোই হার মেনে নেয় না, যারা হার মেনে নেয় তারা জীবনে কখনো সফলতা অর্জন করতে পারে না।”

Top 15 Motivational Tips In Bengali

জীবনে কিভাবে আপনি সফল হতে পারবেন সেই বিষয়ে আজকে কয়েকটি গুরুত্বপূর্ণ কথা বলে যাব যা আপনার জীবনকে এক নতুন দিশায় নিয়ে যাবে (Motivational Quotes In Bengali)

খুব ধৈর্য সহকারে এই গুরুত্বপূর্ণ টিপস গুলি পড়ুন এবং আপনার জীবনকে সাফল্যের পথে এগিয়ে নিয়ে যান।

  • প্রথমত, আপনি যদি সফল হতে চান তাহলে আপনাকে অবশ্যই লক্ষ সম্বন্ধে সিদ্ধান্ত নিতে হবে। সবার আগে আপনি জীবনে কি করতে চাইছেন সেটা ঠিক করুন।
  • দ্বিতীয়ত, আপনার লক্ষ্য সম্পর্কে একটা ভালো পরিকল্পনা থাকা দরকার তবেই আপনি সফল হতে পারবেন।
  • আপনি যে জিনিসটিকে লক্ষ্য হিসেবে গ্রহণ করেছেন সেটি সম্পূর্ণভাবে অর্জন না হওয়া পর্যন্ত অন্য কোন লক্ষ্যের প্রতি দিকভ্রষ্ট হবেন না। কেননা আমরা যদি দিকভ্রষ্ট হই তাহলে আমরা কোনভাবেই সফলতা অর্জন করতে পারব না।
  • জীবনে সফলতা অর্জন করার জন্য সর্বদা Positive চিন্তা থাকা দরকার।
  • আপনার চারিপাশে এমন কিছু নেতিবাচক মানুষ থাকবে যারা সবসময় চাইবে আপনার ক্ষতি করতে কিন্তু আপনি থামবেন না আপনি যদি সফলতা পাওয়ার জন্য এগিয়ে চলেন তাহলে সফলতা আপনার কাছে এসে ধরা দেবে।
  • সফলতা অর্জন করার জন্য যেকোনো কাজে মনোনিবেশ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যে কাজটি করতে চাইছেন সে কাজে যদি আপনার মনোনিবেশ দৃঢ় হয় তাহলে অবশ্যই আপনি সফলতা অর্জন করতে পারবেন।
  •  আপনি যদি সফলতার সহিত সম্মান পেতে চান তাহলে আপনাকে সর্বদাই মনে রাখতে হবে অপরকে সম্মান করা।
  • সফলতার পেছনে সময় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সময়কে অপচয় না করে আপনি যে কাজের জন্য সফলতা পেতে চাইছেন সে কাজকে খুব দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যান তবেই আপনি সফল হতে পারবেন।
  • প্রত্যেকটা মানুষ টাকার পেছনে ছোটে। টাকা নাকি জীবনের স্বর্গ সুখ দিতে পারে। আপনি যদি সর্বদাই টাকার পেছনে ছোটাছুটি করেন তাহলে আপনি চাইলেও টাকা পাবেন না কিন্তু আপনাকে এমন কিছু করতে হবে যার দ্বারা টাকা আপনার কাছে চলে আসবে।
  • জীবনে প্রতিষ্ঠিত হতে চাইলে আপনাকে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হতে হবে কিন্তু আপনাকে ভয় পেলে চলবে না সেই সমস্ত বাধা বিপত্তি কে এড়িয়ে আপনাকে সফলতা লাভ করতে হবে।
  • জীবনে সফলতা পাওয়ার জন্য উৎসাহ এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যেকোন কাজ উৎসাহের সঙ্গে করুন অবশ্যই সফল হবেন।
  • মানুষের ব্যর্থতার পেছনে সফলতা লুকিয়ে থাকে। আপনি বলবেন কি করে?

এর দৃষ্টান্ত স্বরূপ একটা উদাহরণ দিয়ে বলছি যে, একটি শিশু যখন সে হাটতে শুরু করে তখন সে কিন্তু ঠিক ভাবে হাঁটতে পারে না পড়ে যায়।কিন্তু আবার সে দাঁড়িয়ে ওঠে এবং আবার সে হাটতে শুরু করে এই রকম সে হাঁটার কাজটিকে বার বার করার জন্য একসময় সে সঠিক ভাবে হাঁটতে শুরু করে। ঠিক তেমনি আপনি যে কাজটি করছেন বা করতে চাইছেন সে কাজটি বারবার করার ফলে আপনিও কাজটিকে সঠিকভাবে করতে পারবেন এবং পরবর্তীতে সফলতা অর্জন করতে পারবেন।

  • আপনার হাতে সময় থাকতে সুযোগকে সঠিক কাজে ব্যবহার করুন যার মাধ্যমে আপনি সফল হতে পারবেন।
  • জীবনের নৌকাটিকে ভালো থাকার পথে পরিচালনা করার জন্য অর্থ সঞ্চয় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি প্রতি মাসে যা টাকা ইনকাম করছেন তার 15% সঞ্চয় করুন।
  •  সর্বশেষে একটাই কথা বলবো যে, আপনি যে কাজটি করছেন তা প্রথম থেকে শেষ পর্যন্ত করবেন একেবারে হাল ছাড়বেন না। যে কোন জিনিসে আমরা যদি এর শেষ দেখে ছাড়ি তবেই আমরা সফলতা অর্জন করতে পারব।

তো এই ছিল জীবনে সফলতা অর্জন করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস। আশা করি এই পোস্টটি পড়ে আপনারা অনেকটাই অনুপ্রাণিত হয়েছেন। সবাইকে অসংখ্য ধন্যবাদ।

3 thoughts on “Top 15 Motivational Quotes In Bengali | সফলতা পাওয়ার সূত্র”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *